Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ , ১২ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.4/5 (53 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৩-২০১৪

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ওবামা সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ওবামা সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট

ওয়াশিংটন, ০৩ জুলাই- বারাক ওবামাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট হিসেবে মনে করেন ৩৩ ভাগ আমেরিকান ভোটার।

যুক্তরাষ্ট্রের ভোটারদের ওপর কুইন্নিপিয়াক বিশ্ববিদ্যালয়  পরিচালিত এক জাতীয় জরিপে এমন তথ্য উঠে এসেছে।
বুধবার নতুন এ জরিপের তথ্য প্রকাশ কর‍া হয়।–খ‌বর: টাইমস অব ইন্ডিয়া।

এ জরিপে ওবামার এমন অবস্থানের কারণ হিসেবে ওবামা প্রশাসনের অর্থনীতি, পররাষ্ট্র নীতি, সন্ত্রাসবাদ, স্বাস্থ্যসেবা ও পরিবেশ বিষয়ে নেতিবাচকতার মাত্রা উল্লেখ করা হয়েছে।

কুইন্নিপিয়াক বিশ্ববিদ্যালয় জাতীয় জরিপে আরো বলা হয়, ৪৫ ভাগ আমেরিকান ভোটার মনে করেন ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী মিট রমনি জয়ী হলে যুক্তরাষ্ট্রের জন্য ভাল হতো। বিপরীতে ৩৮ ভাগ ভোটার বলেন, এটা হলে দেশ আরো খারাপ অবস্থায় যেত।

জরিপে ৫৪-৪৪ ভাগ ভোটার মনে করেন ওবামা প্রশাসন সরকার চালানোর জন্য উপযুক্ত নয়। ৪৭ ভাগ ভোটার বলেন, ওবামা প্রশাসন কি করছে সে বিষয়ে প্রেসিডেন্ট অবগত আছেন। বিপরীতে ৪৮ ভাগের মত, প্রশাসনের কাজকর্মের বিষয়ে ওবামা অবগত নন।

৩৩ ভাগ ভোটার ওবামাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে খারাপ আমেরিকান প্রেসিডেন্ট মনে করলেও ২৮ ভাগ ভোটার মনে করেন তার পূর্বসূরী জর্জ ডব্লিউ বুশই ওই বিশেষণের যোগ্য।

ভোটারদের ৩৫ ভাগ মনে করেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আমেরিকার সবচেয়ে ভালো প্রেসিডেন্ট হলেন রোনাল্ড রিগ্যান। এ তালিকায় বিল ক্লিনটন ১৮ ভাগ, জন এফ কেনেডি ১৫ ভাগ এবং ওবামা পেয়েছেন মাত্র ৮ ভাগ ভোটারের সমর্থন।

ডেমোক্রেটদের মধ্যে বিল ক্লিনটন সেরা প্রেসিডেন্ট বলে মনে করেন ৩৪ ভাগ ভোটার। তবে ওবামা ও কেনেডি ভালো প্রেসিডেন্ট বলে মনে করেন ১৮ ভাগ ভোটার।

৩৯ ভাগ ভোটারের মতে ওবামা জর্জ ডব্লিউ বুশের চেয়ে ভালো প্রেসিডেন্ট। তবে ৪০ ভাগ ভোটার মনে করেন ওবামা বুশের চেয়ে খারাপ। ৪৩-৩৬ ভাগ পুরুষ ভোটারের মতে ওবামা বুশের চেয়ে খারাপ এবং ৪২-৩৮ ভাগ নারী ভোটারের মতে ওবামাই ভাল।

৭৯-৭ ভাগ রিপাবলিকান ভোটার মনে করেন, ওবামা খারাপ প্রেসিডেন্ট। তবে নিরপেক্ষ ভোটারদের ক্ষেত্রে এই মত ৪১-৩১ ভাগ ভোটারের। যদিও ডেমোক্রেট ভোটারদের ৭৮-৪ ভাগ মনে করেন ওবামাই সেরা।

অর্থনীতির জন্য ওবামা বুশের চেয়ে ভালো বলে মনে করেন ৩৭-৩৪ ভাগ ভোটার।

জরিপে আরো উল্লেখ করা হয়, ৮৪-৫ ভাগ রিপাবলিকান, ৪৭-৩৩ ভাগ নিরপেক্ষ ও ৭৪-১০ ভাগ ডেমোক্রেট ভোটারদের মতে মিট রমনির হাতে যুক্তরাষ্ট্র বাজে সময় পার করতো।

কুইন্নিপিয়াক বিশ্ববিদ্যালয় জরিপের সহকারী পরিচালক টিম ম্যালয় বলেন, গত ৬৯ বছরে ১২ প্রেসিডেন্টের মধ্যে জনপ্রিয়তার মাত্রায় ওবামা ও বুশ সবচেয়ে তলানিতে রয়েছেন।

তবে মিট রমনিই কি সেরা ছিলেন? এমন প্রশ্নের জবাবে অধিকাংশ সচেতন ভোটার হ্যা সূচক জবাব দিয়েছেন বলেও জরিপে বলা হয়েছে।

ধারাবাহিক রাজনৈতিক বিতর্ক, অর্থনৈতিক সঙ্কট এবং পররাষ্ট্র নীতি বিষয়ক সমস্যাই ওবামার এই বাজে অবস্থানের জন্য দায়ী বলে জরিপে জানানো হয়।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে