Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ , ১৪ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.6/5 (123 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২৩-২০১৫

পিঠাপুলি উৎসবে মাতল হেলসিংকি

পিঠাপুলি উৎসবে মাতল হেলসিংকি

হেলসিংকি, ২৩ নভেম্বর- প্রবাসজীবনেও বাঙালি সংস্কৃতির ছোঁয়া এনে দিতে হেলসিংকিতে পিঠাপুলি উৎসবে মাতল ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশিরা। দেশি পিঠার ঐতিহ্যিক স্বাদ নিতে মেলাপ্রাঙ্গণে ছুটে এসেছিলেন হাজারো বাঙালি।

সৈয়দা জেসমীন আরা বীথির সার্বিক ব্যবস্থাপনায় ও আবেরা সুলতানা ন্যান্সীর সঞ্চালনায় ২১ নভেম্বর স্থানীয় সময় দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত পিঠাপ্রেমিদের অংশগ্রহণে মুখরিত ছিল উৎসবের আঙিনা। সঙ্গে ছিল খুদেকণ্ঠের জাদুতে সঙ্গীত পরিবেশনা।

শীতের সাথে পিঠার সম্পর্ক নিবিড়। বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ পিঠা। এই উৎসবে-আনন্দে মিশে গিয়েছিল নানা নামের রকমারি পিঠা। প্রবাসে বেড়ে ওঠা নুতন প্রজন্মের কাছে এই পিঠাপুলি উৎসব বাংলার গ্রামীণ সংস্কৃতির কথা মনে করিয়ে দেবে।


ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি মহিলাদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘অনন্যা’ বাঙালির আদি সংস্কৃতির অঙ্গ পিঠাপুলির এ উৎসবের আয়োজক।

হেলসিংকির এই বর্ণিল পিঠা উৎসবে প্রধান অতিথির আসন অংলকৃত করেন ফিনল্যান্ডে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত অশোক কুমার শর্মা।

অতিথিদের মধ্যে আরো ছিলেন ফিনল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সরকারের অনারারি কনস্যুল জেনারেল হ্যারি ব্লেসার, স্থানীয় সিটি কাউন্সিলর রনবীর সদহী, পরিবেশ ও মানবাধিকার বিশেষজ্ঞ কাই লাকশনেন প্রমুখ।

উৎসবে আলো, পলি, হাসনা ও বীথির পসরায় সাজানো ছিল বাংলাদেশে প্রচলিত প্রায় ৩০ রকমের পিঠা। এর মধ্যে দুধচিতই, ভাপা পিঠা, গোলাপ পিঠা, মুগ পাক্কন, পাটিসাপ্টা, তেলের পিঠা, মাংসের পিঠা, ডালের পিঠা, ঝিলমিল পিঠা, সাগুর পিঠা, ফুল পিঠা, তালের পিঠা, মেরা পিঠা, বিবিখানা পিঠা, ভাজা কলই পিঠা, ডিম রোল পিঠা, ছিটরুটি পিঠা, নিমকি পিঠা, চিড়া পিঠা, ভাপ কলাই পিঠা, ভর্তা চিতি পিঠা, ডিম ছিট রুটি, ডিম মেরা পিঠা, ছাচের পিঠা, প্যান কেক, পুডিং, দইবড়া, চালের রুটি, দই পিঠা, সেমাই পিঠা, সরু পিঠা, গরুর কারি, আমলকি আচারসহ আরো বাহারি নামের পিঠা।

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে