Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ , ১২ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.2/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-০৭-২০১২

পুরস্কার নিলেন অধ্যাপক আনিসুজ্জামান, ড. কামাল ও ড. আতিউর

রক্তিম দাশ


পুরস্কার নিলেন অধ্যাপক আনিসুজ্জামান, ড. কামাল ও ড. আতিউর
কলকাতা, ৭ মে: কলকাতার এশিয়াটিক সোসাইটির তিনটি সম্মানসূচক পুরস্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশের তিন কৃতী সন্তান অধ্যাপক আনিসুজ্জামান, ড. কামাল হোসেন ও ড. আতিউর রহমান।

স্থানীয় সময় সোমবার বিকেল ৫টায় কলকাতার এশিয়াটিক সোসাইটির বিদ্যাসাগর হলে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে সম্মাননা তুলে দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি ও রাজ্য মানবধিকার কমিশনের চেয়ারম্যান অশোক গাঙ্গুলি।

সোসাইটির দেওয়া ‘রবীন্দ্রনাথ টেগোর বার্থ সেন্টনারি প্লাক’ গ্রহণ করেন প্রফেসার আনিসুজ্জমান ও ‘পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্বর্ণ পদক’ পান বাংলাদেশের সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন। আর ‘ইন্দিরা গান্ধী গোল্ড প্লাক’ সম্মাননা পান বাংলাদেশ ব্যাংক গর্ভনর ড. আতিউর রহমান।

অনুষ্ঠান মঞ্চে  উপস্থিত ছিলেন এশিয়াটিক সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক মিহির কুমার চক্রবর্তী, সভাপতি অধ্যাপক পল্লব সেনগুপ্ত প্রমুখ।

উল্লেখ্য, শান্তি প্রতিষ্ঠা ও মানুষের উন্নয়নে তাৎপর্যপূর্ণ অবদান রাখার জন্যে প্রতি বছর একজনকে ‘ইন্দিরা গান্ধী গোল্ড প্লাক’ সম্মাননা দেয় এশিয়াটিক সোসাইটি, ইন্ডিয়া।

মানব উন্নয়নের জন্য আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে ভূমিকা রাখায় ২০১১ সালের সম্মাননা পাচ্ছেন ড. আতিউর রহমান।

১৯৮৫ সাল থেকে এশিয়াটিক সোসাইটি এ সম্মাননা দিয়ে আসছে। ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী স্মরণে এ সম্মাননা দেওয়া হয়।

এর আগে দক্ষিণ আফ্রিকার নেলসন ম্যান্ডেলা, কিউবার ফিদেল ক্যাস্ট্রো, ফিলিস্তিনের ইয়াসির আরাফাত, ভারতের মাদার তেরেসা, অমর্ত্য সেন, মিয়ানমারের গণতন্ত্রকামী নেত্রী অং সান সুচি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিরল সম্মাননায় ভূষিত হয়েছেন।

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে