Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ , ১২ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.6/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১১-২০১২

কবির জন্মদিনে ইন্দিরা ভবনে নজরুল একাডেমীর উদ্বোধন

কবির জন্মদিনে ইন্দিরা ভবনে নজরুল একাডেমীর উদ্বোধন
কলকাতা, ১১ মে: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১১৪তম জন্মদিন ২৫ মে  কলকাতার সল্টলেকের ইন্দিরা ভবনে নজরুল একাডেমীর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের পক্ষ থেকে জানা গেছে, এদিন প্রকাশিত হবে নজরুল স্মারক গ্রন্থ। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কবি পরিবারের সদস্য ও বিশিষ্ট নজরুল গবেষকরা।

এরপর রাজ্য সরকারের উদ্যোগে ২৬ থেকে ২৮ মে তিনদিন নজরুল জন্মজয়ন্তী পালন করা হবে গান ও কবিতায়। অনুষ্ঠান হবে কলকাতার মোহরকুঞ্জ, রবীন্দ্রসদন ও শিশির মঞ্চে। এসব অনুষ্ঠানে অংশ নেবেন দু’বাংলার শিল্পীরা।

আগামী ২৫ মে বাংলা ১১ জৈষ্ঠ ইন্দিরা ভবনে নজরুল একাডেমী ও গবেষণাগারের জন্য নতুন ভবনের ভিত্তিপ্রস্থও স্থাপন করবেন মুখ্যমন্ত্রী। কবির পাণ্ডুলিপি ও চিঠিপত্র থাকবে গবেষণাগারে। কবির জন্মভূমি বর্ধমান জেলার চুরুলিয়া থেকে সংগ্রহ করা হচ্ছে তার স্মৃতি বিজড়িত বিভিন্ন সামগ্রী।

জানা গেছে, বাংলাদেশ থেকেও কবির কিছু স্মারক পাওয়া গেছে ইতিমধ্যেই। এখানে রেকর্ডে ধারণ করা কবির কণ্ঠও সংরক্ষিত করা হবে। নতুন করে সরকারিভাবে নজরুল রচনাবলী প্রকাশেরও উদ্যোগ নেওয়া হচ্ছে।

নজরুল গবেষকদের গবেষণার জন্য বিশেষ ব্যবস্থা করা হবে এই একাডেমীতে। দু’বাংলার বিশিষ্ট সাহিত্যিকদের পরামর্শ নিয়ে এই গবেষণাগারকে সমৃদ্ধ করা হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, এই ভবনটি ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি কংগ্রেসের কলকাতা অধিবেশনে এসে বসবাসের জন্য ব্যবহার করেছিলেন। পরে তার নামেই ভবনটি নামকরণ করা হয়। এই ভবনে শেষ জীবনে বসবাস করতেন কমিউনিস্ট নেতা জ্যোতি বসু।

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে