Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৮ জুলাই, ২০২০ , ২৪ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (22 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০৩-২০১২

সাংবাদিকরা মানবাধিকার কর্মী: সুলতানা কামাল

সাংবাদিকরা মানবাধিকার কর্মী: সুলতানা কামাল
গণমাধ্যমকর্মীদের পূর্ণ নিরাপত্তার দাবি জানিয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও টিআইবি’র চেয়ারপারসন সুলতানা কামাল বলেছেন, “গণমাধ্যমকর্মীদের প্রতিপক্ষ হিসেবে নয় গণতন্ত্র প্রতিষ্ঠায় সহযোগী হিসেবে নিতে হবে। গণমাধ্যমকর্মীরাও মানবাধিকার কর্মী। আধুনিক বিশ্বে তাদের মানবাধিকার কর্মী হিসেবেই ধরতে হবে। যেখানেই মানুষের অধিকার ক্ষুণ্ন হবে সেখানেই সংবাদকর্মীরা প্রতিবাদ করবে তা জনগণের কাছে তুলে ধরবে।”

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘নিরাপত্তহীনতায় গণমাধ্যমকর্মীরা’ শীর্ষক আলোচনা সভা ও এএনবি২৪ অনলাইনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সুলতানা কামাল, “গণতান্ত্রিকভাবে জনগণের রায়ে সরকার ক্ষমতায় যাবে, সরকার গঠন করবে, দেশ পরিচালনা করবে। কিন্তু তার মানে এই নয় যে তাদের হাতে তো দেশের মালিকানা তুলে দেয়া হয়। দেশের প্রকৃত মালিক জনগণ। দেশে কোনো অনিয়ম ঘটলে জনগণের অধিকার ক্ষুণ্ন হলে তা তুলে ধরা সংবাদকর্মীদের দায়িত্ব।”

তিনি আরো বলেন, “জনপ্রতিনিধিরা বলেন তারা জনগণের রায়ে ক্ষমতায় আসে। একটি সরকার পাঁচ বছর পর একবার নির্বাচিত হয়। কিন্তু একটি গণমাধ্যমকে প্রতিদিন লাখ লাখ মানুয়ের কাছে নির্বাচিত হতে হয়। এটা চিন্তা করলে তো তাদের এ গর্ববোধটাও থাকে না।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, “সাংবাদিক দমন-পীড়ন এখন একটি নিত্যদিনের দৃশ্য। সরকার ক্ষমতায় যাবার পর সাংবাদিকদের ধন্যবাদ জানায় আর ক্ষমতা গ্রহণের পর গণমাধ্যমকে প্রতিপক্ষ ভাবে।  তারা ভাবে কোনোভাবে সংবাদপত্র বা টিভি চ্যানেল বন্ধ করতে পারলে তাদের বিরুদ্ধে সংবাদ পরিবেশন বন্ধ করা যাবে।”

এএনবি২৪’র বার্তা প্রধান রহমান মুস্তাফিজের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, দৈনিক সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক, অ্যাডবক্স’র সিইও শফিকুল ইসলাম।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে