Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ , ১৬ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.9/5 (93 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২৪-২০১২

মাওয়া-কাওড়াকান্দি: বিকল্প চ্যানেলে ফেরি চলাচল


	মাওয়া-কাওড়াকান্দি: বিকল্প চ্যানেলে ফেরি চলাচল

নদীর নাব্যতা সংকটের কারণে প্রায় ১১ ঘণ্টা বন্ধ থাকার পর সোমবার সকাল ৮টায় মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে বিকল্প চ্যানেল দিয়ে ফেরি চলাচল শুরু হয়েছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।
সোমবার সকালে লৌহজং-মাগুরখণ্ড-নাওডোবা চ্যানেল চালু করে বিকল্প পথে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসির গ্রুপ ইনচার্জ ফারুকুল ইসলাম।
তিনি জানান, বিকল্প এ চ্যানেল চালুর পর সকাল ৮টায় কাওরাকান্দি ফেরি ঘাট থেকে ২৩টি যানবাহন নিয়ে রায়পুরা ফেরি মাওয়ার উদ্দেশে ছেড়ে যায়।
এর আগে রোববার রাতে রো রো ফেরি শাহ মখদুম এ নৌরুটের কবুতরখোলা চ্যানেলে চরে আটকে পড়ে। এতে রাত সাড়ে ৯টা থেকে দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানীর সড়ক যোগাযোগের গুরুত্বপূর্ণ এ নৌরুটটি বন্ধ হয়ে যায়। এতে দুর্ভোগে পড়েন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২৩ জেলার যাত্রী।
এদিকে, ভোর সাড়ে ৪টার দিকে বিআইডব্লিউটিসির উদ্ধারকারী আইটি জাহাজ দিয়ে আটকে পড়া রো রো ফেরি শাহ মখদুমকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসির মাওয়া ঘাটের সহকারী মহাব্যবস্থাপক মো. আশিকুজ্জামান।
তিনি জানান, গুরুত্বপূর্ণ এ নৌরুটের কবুতরখোলা চ্যানেলে হঠাৎ করে পানি অনেক কমে গেছে। বর্তমানে এ চ্যানেলে পানির গভীরতা মাত্র ৬ ফুট। ফলে তলদেশ ঠেকে রোববার সকাল থেকেই ধীরগতিতে ফেরি চলাচল করছিল।
রো রো ফেরি চলাচল করতে কমপক্ষে ৮ ফুট গভীরতার নাব্যতা প্রয়োজন উল্লেখ করে তিনি আরও জানান, কবুতরখোলা চ্যানেলটি যে কোনো সময় বন্ধ হয়ে যেতে পারে এমন আশঙ্কায় রোববার সকাল থেকেই লৌহজং-মাগুরখণ্ড-নাওডোবা চ্যানেল চালু করার পদক্ষেপ নেওয়া হয়। অবশেষে সোমবার চ্যানেলটি চালু করা সম্ভব হয়েছে।
বিআইডব্লিউটিসি সূত্র জানায়, মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে যানবাহন পারাপারে ১২টি ফেরি চলাচল করে। তবে নাব্যতা সংকটের পাশাপাশি পলি জমে কবুতর খোলা চ্যানেল সরু হয়ে যাওয়ায় রোববার সন্ধ্যায় এই নৌরুটে চলাচলকারী ৭টি ডাম্প ফেরি বন্ধ করে দেওয়া হয়।
এদিকে, দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় মাওয়া ও কাওড়াকান্দি ঘাটে আটকা পড়েছে কয়েকশ’ যানবাহন।
এ ব্যাপারে শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রাজ্জাক জানান, আটকে পড়া যানবাহন ও যাত্রীদের নিরাপত্তায় ঘাট এলাকায় পুলিশ মোতায়েনের পাশাপাশি নজরদারি বাড়ানো হয়েছে।

মাদারীপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে