Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৮ মার্চ, ২০২০ , ১৪ চৈত্র ১৪২৬

Nafees Bin Zafar

জন্মঃ ১৯৭৭
প্রথম বাংলাদেশি হিসেবে নাফিস বিন জাফর অস্কার পুরস্কার পেয়ে ইতিহাসের পাতায় নিজেকে অমর করে রাখেন। হলিউড ব্লকবাস্টার মুভি ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান: অ্যাট ওয়ার্ল্ডস অ্যান্ড’-এ ফ্লুইড ডাইনামিক্সে অসাধারণ কাজের স্বীকৃতি হিসেবে ২০০৭ সালে অস্কারের একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স বিভাগে অস্কার পুরস্কার পান নাফিস বিন জাফর।

জন্ম ও পরিবার
নাফিস বিন জাফরের বাবা জাফর বিন বাশার ও মা নাফিসা জাফর । বাবা-মায়ের একমাত্র সন্তান নাফিস ১৯৭৭ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন । তাঁর গ্রামের বাড়ি রাজবাড়ী । ১৯৮৯ সালে স্বপরিবারে আমেরিকার সাউথ ক্যারোলিনার চার্লসটনে যান তিনি । নিউ ইয়র্কের লং আইল্যান্ডে নাফিস বিন জাফরের বাবা- মা বসবাস করছেন ।

প্রকৌশলী নাফিস বিন জাফর জাতীয় স্মৃতিসৌধের স্থপতি ও একুশে পদকপ্রাপ্ত সৈয়দ মইনুল হোসেন ও বিডব্লিউআইটির সভাপতি ও সফটওয়্যার ডেভেলপকারী প্রতিষ্ঠান দোহাটেক চেয়ারম্যান লুনা সামছুদ্দোহার ভাগ্নে এবং বরেণ্য চিত্রশিল্পী মুস্তফা মনোয়ারের নাতি ।

শিক্ষাজীবন
নাফিস বিন জাফর কলেজ অব চার্লসটন থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন ।

কর্মজীবন
প্রকৌশলী নাফিস পড়াশোনা শেষ করে স্বনামধন্য এনিমেশন স্টুডিও ‘ ডিজিটাল ডোমেইন ’ এ কাজ শুরু করেন । সফটওয়্যার প্রকৌশলী নাফিস বিন জাফর হলিউডের আরো কয়েকটি ফিল্মে কাজ করেছেন । যেমন: ‘পার্সি জ্যাকসন অ্যান্ড অলিম্পিয়ানস : দ্য লাইটিং থিফ’, ‘দ্য সিকার : দ্য ডার্ক ইস রাইজিং’, ‘ফ্লাগস অব আওয়ার ফাদার’ ও ‘স্টিলথ ।


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে