Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০ , ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

Mahabubul Hasan Niru

মাহাবুবুল হাসান নীরু: কানাডার আলবার্টা প্রদেশের ক্যালগেরিতে বসবাস করছেন।

জন্ম ও কৈশোর
স্বনামধন্য এই সাংবাদিকের জন্ম ১৯৬৫ সালের পহেলা জুন রংপুর জেলার পীরগাছা থানার অনন্তরাম গ্রামে। কৈশোরের শুরুতেই ফুটবলের সাথে গড়ে ওঠে তাঁর সুনিবিড় সম্পর্ক। এক সময় ধীরে ধীরে তাঁর প্রবেশ ঘটে সাহিত্য ও সাংবাদিকতার জগতে।

কর্মজীবন
পেশা হিসেবে সাংবাদিকতাকে বেছে নিয়ে ১৯৯০-এ যোগ দেন ইত্তেফাক ভবন থেকে প্রকাশিত সাপ্তাহিক রোববার পত্রিকায়। প্রথমে স্টাফ রিপোর্টার হিসেবে যোগ দিলেও পরে তিনি পত্রিকাটির নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। একাধারে এ দায়িত্ব পালন করেন দীর্ঘ এক যুগেরও বেশী সময়। রোববারের নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালনের পাশাপাশি ১৯৯২ সালে তিনি প্রকাশক এবং প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে রোববার পাবলিকেশন্সের নতুন ক্রীড়া পত্রিকা পাক্ষিক ক্রীড়ালোক প্রকাশ করেন।

২০০৭ সালের গোড়া থেকে ২০০৮ সালের জুন পর্যন্ত রোববার ও ক্রীড়ালোকের দায়িত্ব পালনের পাশাপাশি তিনি দৈনিক ইত্তফাকের এই নগরী, ক্রীড়াঙ্গন, রিয়েল এস্টেট, রূপসি চট্টগ্রাম, কাঞ্চনকণ্যা সিলেট বিভাগগুলোর বিভাগীয় সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে দেশের পত্রিকা জগতে এক সমৃদ্ধ ইতিহাস গড়ে তুলেন।

বর্তমানে তিনি কানাডা থেকে প্রকাশিত বিপুল পাঠকপ্রিয় অনলাইন সাপ্তাহিক সংবাদপত্র ‘সময়ের কথা’ সম্পাদনা করছেন। এ ছাড়া তিনি টরেন্টো থেকে প্রকাশিত বর্তমান সময়ে কানাডার সব চাইতে জনপ্রিয় সংবাদপত্র ‘বাংলা মেইলে’র একজন উপদেষ্টা সম্পাদক।

লেখক ও নির্মাতা রুপে
মাহাবুবুল হাসান নীরুর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩৭। স্বীকৃতিস্বরূপ পেয়েছেন বেশ ক’টি পুরস্কার। সম্প্রতি কানাডা থেকে প্রকা‍শিত তাঁর ‘সেরা গল্প’ ও ‘হৃদয়ছোঁয়া পঁয়ত্রিশ’ ই-গ্রন্থ দুটি ব্যাপক পাঠকপ্রিয়তা লাভ করে। এছাড়া তিনি নির্মাণ করেছেন বিভিন্ন নাটক ও টক-শো।

২০০৮ সালে জুন মাসে পার্মানেন্ট রেসিডেন্ট হিসেবে তিনি কানাডায় যান। 

বাংলা সাহিত্য ও সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য স্বনামধন্য সাংবাদিক ও গল্পকার মাহাবুবুল হাসান নীরু ‘ফোবানা অ্যাওয়ার্ড ২০১৩’ পেয়েছেন। 


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে